ঢাকাশুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

Skin Care Tips: তৈলাক্ত ত্বকে এই ৪টি জিনিস ভুল করেও লাগাবেন না, চলে যাবে মুখের উজ্জ্বলতা

লাইফস্টাইল ডেস্ক | চট্টলার কথা
মে ১৭, ২০২২ ১০:১৫ অপরাহ্ণ
Link Copied!

আমাদের ত্বকে অনেক ছিদ্র থাকে এবং এর সাহায্যে ত্বক নিজের তৈরি সেবাম নির্গত করে। এই ছিদ্র যাদের বেশি অথবা সেবুন তৈরি প্রক্রিয়া বেশি সক্রিয় তাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত হয়। যেই সব নারী ও মেয়েদের ত্বক তৈলাক্ত, তাদের মুখে কোনো কিছু লাগানোর আগে দশবার ভাবা উচিৎ, কারণ তৈলাক্ত ত্বক খুবই সংবেদনশীল।

আপনি যদি সতর্কতা অবলম্বন না করেন তবে এর ফলাফল আপনার মুখের জন্য ভাল হবে না। এমন পরিস্থিতিতে, আমরা আপনাকে এখানে এমন কিছু ৪ টি জিনিসের কথা বলছি, যেগুলি আপনার সুন্দর চেহারায় একেবারেই লাগানো উচিত নয়। এই সব লাগালে আপনার মুখের সৌন্দর্য্য অধিক মাত্রায় কমে যাবে।

তৈলাক্ত মুখে এই ৪টি জিনিস ভুলেও লাগাবেন না। জেনে নিন কোন ৪টি জিনিস আপনার জন্যে বারণ:-

১) নারকেল তেল ত্বকের জন্য খুব উপকারী হলেও তৈলাক্ত ত্বকের অধিকারীদের জন্য তা নয়। এর ব্যবহারে মুখের ছিদ্র বন্ধ হয়ে যায়, যার কারণে মুখে ব্রণ ও পিম্পেল হতে পারে। তাই যাদের তৈলাক্ত ত্বক তাদের একেবারেই লাগানো উচিত নয়।

২) প্রায়শই লোকেরা মুখ উজ্জ্বল করতে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করা শুরু করে, যার মধ্যে একটি হল বেসন ফেসপ্যাক। যদিও স্বাভাবিক ত্বকের লোকেরা এর দ্বারা উপকৃত হতে পারে, তাদের মুখ উজ্জ্বল হতে পারে, তবে যাদের তৈলাক্ত ত্বক তাদের মুখে অ্যালার্জির সমস্যা হতে পারে।

৩) ত্বক সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতেও মানুষ পেট্রোলিয়াম জেলি ব্যবহার করেন। কিন্তু যাদের তৈলাক্ত ত্বক রয়েছে তাদের এটি না করাই ভালো কারণ এটি তাদের মুখকে আঠালো করে তোলে।

৪) মুখের সৌন্দর্য বাড়াতে ও নরম করতেও মানুষ দুধের ক্রিম অনেক বেশি ব্যবহার করে থাকে। এই ঘরোয়া প্রতিকারটি বেশ কার্যকরী হলেও তৈলাক্ত ত্বকে ব্যবহার করলে ফল হয় উল্টো। প্রস্ফুটিত হওয়ার পরিবর্তে, মুখ নিস্তেজ হয়ে যায় এবং আঠালো অনুভব করতে শুরু করে। তাই তৈলাক্ত ত্বকে ব্যবহার না করলেই ভালো।

এই উপাদান, পরামর্শ সহ, শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। ভারত বার্তা এই তথ্যের দায় স্বীকার করে না।