ঢাকাবুধবার, ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা থেকে ‘সুবোধ’ এবার সিলেটে

স্টাফ রিপোর্টার | সিটিজি পোস্ট
ফেব্রুয়ারি ১৯, ২০২২ ৬:০৮ অপরাহ্ণ
Link Copied!

ঢাকার দেয়ালে আঁকা গ্রাফিতি ‘সুবোধ’র সঙ্গে অনেকেই পরিচিত। রাজধানীর দেয়ালে দেখা মিলেছে তার। কখনো সময় এখন পক্ষে না বলে সে পালিয়ে যাচ্ছে। আবার কখনো কোনো এক পথশিশুর পাশে বসে সম্ভাবনার আশা দেখাচ্ছে। তবে এবার সেই সুবোধের দেখা মিলেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাশে।

এই গ্রাফিতির বিষয়ে আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থী শাহরিয়ার আবেদীন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বাইরে রাতের আঁধারে কে বা কারা এই গ্রাফিতিটি এঁকেছেন আমরা জানি না। তবে সুবোধের এই গ্রাফিতিটি আমাদের কাছেও খুবই প্রাসঙ্গিক লাগছে। আমাদের দাবিগুলো মেনে নেওয়া হবে এমন আশ্বাস আমাদের দেওয়া হয়েছে। সেই আশ্বাস নিয়ে আমরা এখন বসে আছি এবং সুবোধের মতো আমাদের মনেও মাঝেমধ্যে ওই প্রশ্নটি জাগে উপাচার্যের পদত্যাগ হবেকি?’

 

প্রসঙ্গত, সম্প্রতি শাবিপ্রবি শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করে। হল প্রাধ্যক্ষের বিরুদ্ধে ‘অসদাচরণ’ এর অভিযোগ এনে প্রথমে তিন দফা দাবি এবং পুলিশি হামলার পরে তা এক দফায় রূপ নেয়। প্রায় এক মাস ধরে চলমান আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের দেয়ালে ও রাস্তায় উপাচার্য বিরোধী এবং বিভিন্ন প্রতিবাদী কথা লেখেন শিক্ষার্থীরা। পরবর্তীতে গত ১১ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী মন্ত্রীর সঙ্গে শিক্ষার্থীরা তাদের দাবি দাওয়া আলোচনা করে এবং এর পরদিন শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করে তাদের আন্দোলন প্রত্যাহার করেন।

শিক্ষার্থীরা সংবাদ সম্মেলনে বলেন, মন্ত্রীর আশ্বাসে তাঁরা আন্দোলন প্রত্যাহার করছেন। উপাচার্যের পদত্যাগ বিষয়ে মহামান্য আচার্য শিক্ষার্থীদের বিষয় বিবেচনা করে দ্রুত সমাধান দেবেন বলে আশা ব্যক্ত করেন শিক্ষার্থীরা। এদিকে আন্দোলনের চলাকালীন দেয়াল লেখন, দেয়াল চিত্র এবং রাস্তায় লেখা স্লোগানগুলো পরবর্তীতে মুছে ফেলেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।